Tuesday, October 30, 2012

বৌদ্ধমন্দিরে হামলা: আবু ছালেহ দুই দিনের রিমান্ডে


নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার | তারিখ: ৩০-১০-২০১২


মিয়ানমারের আরাকানি জঙ্গি সংগঠন রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) নেতা আবু ছালেহকে (৩৬) জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ আজ মঙ্গলবার দুই দিনের রিমান্ডে নিয়েছে। 
গতকাল সোমবার রাত ১০টার দিকে আবু ছালেহকে কক্সবাজার শহরে একটি সেলুনের দোকান থেকে পুলিশ গ্রেপ্তার করে। পুলিশের দাবি, রামুর বৌদ্ধপল্লি ও মন্দিরে হামলার ঘটনায় আবু ছালেহ জড়িত। ছালেহ দীর্ঘদিন ধরে শহরের পাহাড়তলীতে বাস করছেন। 
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. বাবুল আকতার প্রথম আলো ডটকমকে বলেন, গত ২৯ সেপ্টেম্বর রাতে রামুর বৌদ্ধমন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় মিয়ানমারের রোহিঙ্গা সন্ত্রাসী ও জঙ্গিরা জড়িত থাকার বিষয়টি প্রকাশ পেয়েছে। ওই হামলার ইন্ধনদাতা হিসেবে পুলিশ আরাকানি নেতা আবু ছালেহকে গ্রেপ্তার করে। আজ দুপুরে আবু ছালেহকে কক্সবাজারের বিচারিক হাকিমের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করে পুলিশ। আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। 
কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসীম উদ্দিনের দাবি, আবু ছালেহ আরাকানি জঙ্গি সংগঠন আরএসওর সাংগঠনিক সম্পাদক। রামুতে হামলার সময় তিনি কক্সবাজারে অবস্থান করছিলেন। তাঁর মুঠোফোন জব্দ করে এ ব্যাপারে আরও অনুসন্ধান চালানো হচ্ছে। গত ২৯ সেপ্টেম্বর রাতে কক্সবাজার সদর উপজেলার খরুলিয়া গ্রামে একটি বৌদ্ধমন্দিরে হামলার ঘটনায় দায়ের করা মামলায় ছালেহকে গ্রেপ্তার দেখানো হয়েছে। 
তাঁকে রিমান্ডে নেওয়ার আগে থানা হাজতে আবু ছালেহ সাংবাদিকদের কাছে দাবি করেন, তিনি বৌদ্ধপল্লিতে হামলার ঘটনায় জড়িত নন। আরএসওর সঙ্গেও তাঁর যোগাযোগ নেই। 
পুলিশ জানায়, গত ২৯ ও ৩০ সেপ্টেম্বর রামু, উখিয়া ও টেকনাফের ১৯টি মন্দির ও ৪০টির বেশি বসতিতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় দায়ের করা ১৯টি মামলায় এই পর্যন্ত ২৩৮ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ১০ জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে নিজেদের নির্দোষ দাবি করেন।

No comments:

Post a Comment