Wednesday, October 24, 2012

দেশের ধর্মনিরপেক্ষ জনগণ জাতিকে সামনে এগিয়ে নেবে : প্রধানমন্ত্রী



বাসস
তারিখ: ২৪ অক্টোবর, ২০১২
দুর্গা উৎসবের নবমীর দিনে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামকৃষ্ণ মিশন মন্দির পরিদর্শনের সময় দুর্গাদেবীর ভক্তদের উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা জানান : বাসস
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেছেন, বাংলাদেশের ধর্মনিরপেক্ষ জনগণ ১৯৭১ সালে জাতিকে যেভাবে স্বাধীন করেছিল একইভাবে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে দেশকে শান্তি ও সমৃদ্ধির দিকে নিয়ে যাবে।
তিনি বলেন, বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে সারা বিশ্বে পরিচিত। আমরা এ পরিচিতি বজায় রাখতে চাই, যাতে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রতিটি মানুষ সব সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অধিকার ভোগ করতে এবং জাতীয় উন্নয়নে অবদান রাখতে পারে।
প্রধানমন্ত্রী বাঙালি হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে গতকাল রাজধানীতে ঢাকেশ্বরী জাতীয় মন্দির ও ঢাকার রামকৃষ্ণ মিশন পরিদর্শনকালে ভক্ত ও অনুরাগীদের উদ্দেশ্যে ভাষণে এ কথা বলেন।
তিনি বলেন, আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতির চমৎকার ঐতিহ্য রয়েছে। এ দেশের সব ধর্মের জনগণ বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ব্যাপক অংশগ্রহণের মধ্য দিয়ে ঈদ, পূজা, বড়দিন, বৌদ্ধপূর্ণিমা এবং পয়লা বৈশাখ উদযাপন করে আসছে।
সাম্প্রদায়িক সম্প্রীতি ও শক্তিশালী গণতন্ত্রকে দেশের অগ্রগতির জন্য অপরিহার্য হিসেবে বর্ণনা করে শেখ হাসিনা বলেন, তার সরকার একটি সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্যে জনগণের অর্থনৈতিক মুক্তিসহ তাদের রাজনৈতিক, সামাজিক এবং সব সাংবিধানিক অধিকারের নিশ্চয়তা বিধানে পদক্ষেপ নিয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘ধর্ম ব্যক্তিগত ব্যাপার, কিন্তু উৎসব সবার জন্য। এটিই বাঙালি জনগণের সবচেয়ে বড় অর্জন।’
প্রধানমন্ত্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পৌঁছলে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতারা তাকে অভ্যর্থনা জানান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কানুতোষ মজুমদার, স¤পাদক মনীন্দ্র কুমার নাথ, প্রধান উপদেষ্টা সি আর দত্ত, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি বাসুদেব ধর এবং সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি বক্তৃতা করেন। স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন

No comments:

Post a Comment