Monday, October 1, 2012

পটিয়ায় বৌদ্ধবিহার ও হিন্দুমন্দিরে ভাঙচুর


নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম | তারিখ: ৩০-০৯-২০১২           
কক্সবাজারের রামু উপজেলার পর এবার চট্টগ্রামের পটিয়ার লাখেরা অভয় বৌদ্ধবিহারের মূল মন্দিরসহ পাঁচটি শাখামন্দির ভাঙচুর করা হয়েছে। পরে একটি হিন্দুমন্দিরও ভাঙচুর করা হয়।
আজ রোববার দুপুর সোয়া ১২টার দিকে এ ঘটনা ঘটে। এর প্রতিবাদে ক্ষতিগ্রস্ত বৌদ্ধ ও হিন্দুধর্মাবলম্বীরা ঘটনাস্থলে বিক্ষোভ করেছে।
পুলিশ ও ক্ষতিগ্রস্ত এলাকাবাসী জানায়, চার থেকে পাঁচ শ লোক লাখেরা অভয় বৌদ্ধবিহারের মূল মন্দির ও একই চত্বরের আরও চারটি শাখামন্দির ভাঙচুর করে। এ সময় তারা বৌদ্ধধর্মাবলম্বীদের ছয়টি বাড়িতেও ভাঙচুর চালায়।
এরপর ওই সব লোক পার্শ্ববর্তী কোলাগাঁও বৌদ্ধবিহারে এবং নবারণ সংঘ দুর্গাবাড়ী হিন্দুমন্দির ভাঙচুর করে।
চট্টগ্রাম-১১ আসনের সাংসদ শামসুল হক চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে জানান, শিকলবাহা এলাকায় জাহাজ নির্মাণ কারখানা ওয়েস্টার্ন মেরিনের শ্রমিকেরা ভাঙচুর চালিয়েছেন বলে তিনি খবর পেয়েছেন।
পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুর রশিদ জানান, গতকাল রাতে রামুর বৌদ্ধবিহারে আগুন ও ভাঙচুরের ঘটনার জের ধরে আজ দুপুর ১২টার দিকে ওয়েস্টার্ন মেরিনের শ্রমিকেরা ভাঙচুর চালান।
লাখেরা অভয় বৌদ্ধবিহারের সাধারণ সম্পাদক সুজিত বড়ুয়া প্রথম আলো ডটকমকে জানান, তাঁরা খবর পেয়েছিলেন যে আজ সকালে ওয়েস্টার্ন মেরিনের শ্রমিকদের বৈঠক হয়েছে। বৈঠকের পরে তাঁরা ভাঙচুর করেছেন।
 প্রথম আলো

No comments:

Post a Comment