Monday, November 19, 2012

সাম্প্রদায়িকতা বিরোধী জাতীয় সম্মেলন ৮ ডিসেম্বর



লেখক: ইত্তেফাক রিপোর্ট  |  মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১২, ৬ অগ্রহায়ণ ১৪১৯
সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জাতীয় সম্মেলনের ডাক দিয়েছে দেশের ১৫ জন বিশিষ্ট বুদ্ধিজীবী।  আগামী ৮ ডিসেম্বর ঢাকা মহানগর নাট্যমঞ্চে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে সাংবাদিক সম্মেলনে বিশিষ্টজনরা এ কথা জানান।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। তিনি বলেন, ‘আমাদের দৃঢ় বিশ্বাস, কেবল মুক্তিযুদ্ধের চেতনাকে জাগ্রত রেখেই অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও ন্যায়নিষ্ঠ বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব। এই জাতীয় সম্মেলনের মধ্যদিয়ে আমরা দেশ থেকে সাম্প্রদায়িকতা ও মৌলবাদ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপগুলো চিহ্নিত করবো।’
বিশিষ্টজনরা বলেন, সম্প্রতি রামুসহ বাংলাদেশের বিভিন্ন  এলাকায় বৌদ্ধ সম্প্রদায়ের ওপর সংঘটিত সাম্প্রদায়িক নির্যাতনের ঘটনায় তারা মর্মাহত ও ক্ষুব্ধ। তাদের মতে, এ নির্যাতন সুপরিকল্পিত। এ ঘটনার আগে ও পরে দেশের বিভিন্ন স্থানে হিন্দু ধর্মাবলম্বীদের মন্দির ও প্রতিমা লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। আহমদিয়া সম্প্রদায় ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশিষ্টজনরা মনে করছেন, মানবতা বিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের চলমান বিচার প্রক্রিয়া ব্যাহত করার জন্য দেশব্যাপী এ হামলার ঘটনা ঘটেছে। এসব নির্যাতন রোধ করতে নাগরিক সমাজের পক্ষ থেকে ঐক্যবদ্ধ উদ্যোগ নেয়া প্রয়োজন।
সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, সাহিত্যিক সৈয়দ শামসুল হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এমএম আকাশ, নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার প্রমুখ।
জাতীয় এ সম্মেলন আয়োজনের সঙ্গে আরো রয়েছেন জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহমদ, জাতীয় অধ্যাপক সরদার ফজলুল করিম, জাতীয় অধ্যাপক মুস্তাফা নূর-উল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য জিল্লুর রহমান সিদ্দিকী, সাহিত্যিক অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, আইন ও সালিশ কেন্দে র চেয়ারপারসন হামিদা হোসেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল এবং কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

No comments:

Post a Comment