Monday, November 19, 2012

সাম্প্রদায়িকতা মানব সভ্যতার অভিশাপ


নিজস্ব প্রতিবেদক | তারিখ: ১৯-১১-২০১২
আইইউবির অনুষ্ঠানে গতকাল বক্তব্য দেন বিক্রম শেঠ
আইইউবির অনুষ্ঠানে গতকাল বক্তব্য দেন বিক্রম শেঠ
প্রথম আ
সাম্প্রদায়িকতাকে মানবসভ্যতার অভিশাপ বলে অভিহিত করেছেন ভারতীয় বংশোদ্ভূত প্রখ্যাত লেখক বিক্রম শেঠ। আর তাই সব ধরনের সাম্প্রদায়িকতা বন্ধ করারও আহ্বান জানিয়েছেন তিনি। 
গতকাল রোববার বেসরকারি খাতের ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ে (আইইউবি) দেওয়া বক্তব্যে বিক্রম শেঠ এ আহ্বান জানান। অনুষ্ঠানে তিনি তাঁর সাহিত্যকর্ম, বাংলাদেশ সফরসহ বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতার কথা তুলে ধরেন। সদ্য সমাপ্ত ‘হে সাহিত্য উৎসব’-এ যোগ দিতে তিনি ঢাকায় এসেছেন।
অনুষ্ঠানে বিক্রম শেঠ তাঁর সাহিত্যজীবন নিয়ে আলোচনার পাশাপাশি উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তাঁর মায়ের স্মৃতিবিজড়িত খুলনা এবং রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত কুষ্টিয়া ও শিলাইদহ ভ্রমণের অভিজ্ঞতার কথাও অনুষ্ঠানে জানান তিনি। এ সময় তিনি বলেন, বাংলাদেশের ভূ-প্রকৃতি খুবই সুন্দর। এ দেশের মানুষের আন্তরিক আতিথেয়তায় তিনি মুগ্ধ। অনুষ্ঠানের শেষ পর্বে তিনি তাঁর রচনা থেকে পাঠ করে শোনান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইইউবির পরিচালনা পর্ষদের সভাপতি তৌহিদ সামাদ ও উপাচার্য এম ওমর রহমান। তাঁরা দুজনেই উত্তরীয় পরিয়ে লেখককে সম্মাননা জানান। লেখকের পরিচিতি তুলে ধরে বক্তব্য দেন রাজিয়া সুলতানা খান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক নিয়াজ জামান। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা সৈয়দা তুন নূর সামিরা। অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, বিক্রম শেঠকে ২০১২ সালের জন্য আইইউবির ‘স্কলার ইন রেসিডেন্স’ মনোনীত করা হয়েছে।

No comments:

Post a Comment