Sunday, November 11, 2012

পটিয়ায় মন্দির-বৌদ্ধ বিহারকে খালেদার অনুদান




Sun, Nov 11th, 2012 11:04 pm BdST
চট্টগ্রাম, নভেম্বর ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সেপ্টেম্বরে সা¤প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত পটিয়ার চারটি বৌদ্ধ বিহার ও হিন্দু মন্দিরকে ১২ লাখ টাকা অনুদান দিলেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। 

গত ৩০ সেপ্টেম্বর হামলায় ক্ষতিগ্রস্ত চট্টগ্রামের পটিয়া উপজেলার লাখেরা ও কোলাগাঁও বৌদ্ধ মন্দির এবং হিন্দু স¤প্রদায়ের নেতাদের সঙ্গে রোববার রাতে চট্টগ্রাম সার্কিট হাউজে মতবিনিময়কালে এ আর্থিক অনুদান দেন তিনি। 

লাখেরা অভয় শরণ বৌদ্ধ বিহার, কোলাগাঁও রত্নাঙ্কুর বৌদ্ধ বিহারকে চার লাখ টাকা করে এবং নবারুণ দুর্গা মন্দির ও জেলে পাড়া মাতৃ মন্দিরকে ২ লাখ টাকা করে অনুদান দেয়া হয়েছে। 

এছাড়া পটিয়ার একশ জন বৌদ্ধ ভিক্ষুকে এক হাজার টাকা করে এক লাখ টাকা আর্থিক অনুদানও দেন বিএনপি চেয়ারপারসন। 

মতবিনিময়কালে খালেদা জিয়া বলেন, “আওয়ামী লীগ এমন একটি দল যারা নিজেদের অসা¤প্রদায়িক দাবি করলেও সকল ধর্মের মানুষের ক্ষতি করে।” 

“তারা মুসলমানদের জঙ্গি আখ্যায়িত করে এবং ক্ষমতায় এসে হিন্দুদের জায়গা দখল করে এবং মন্দির ভেঙে ডাকাতি করে। আমরা আশা করেছিলাম, ধ্বংস হওয়া মন্দির ও বাড়ি ঘর দ্রুত সংস্কার ও পুনঃনির্মাণ করা হবে। কিন্তু ঘটনার ৪০ দিন পরও সরকার তা করেনি।” 

স্বরাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে উপস্থিত থাকার মধ্যেও উখিয়ায় হামলার কথা তুলে ধরেন তিনি। 

প্রকৃত হামলাকারীরা ধরা পড়েনি দাবি করে খালেদা বলেন, “এই ঘটনার সঙ্গে আওয়ামী লীগের নেতারা জড়িত। সরকারের নির্দেশ ছাড়া পুলিশ তাদের গ্রেপ্তার করার সাহস রাখে না।” 

“আমি ঘটনাস্থলে গিয়ে আওয়ামী লীগের কিছু মানুষের নাম শুনেছি যারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছিলেন। এ ঘটনা যারা ঘটিয়েছে তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন, এটা কখনো ভাবা যায় না।” 

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন লাখেরা অভয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মানন্দ থের ও রত্নাঙ্কুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ দ্বীপানন্দ ভিক্ষু। 

উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান, নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি ও সংসদ সদস্য জাফরুল ইসলাম চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সিটি মেয়র এম মনজুর আলম প্রমুখ। 

খালেদা জিয়া রোববার সকালে উখিয়ায় ক্ষতিগ্রস্ত মন্দির ও ঘরবাড়ি পরিদর্শন করেন। পরিদর্শন শেষে রাতে সার্কিট হাউজে বৈঠক করে ঢাকার পথে রওনা হন তিনি। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/ ইউএস/এমসি/এসএম/এমআই/২৩০০ ঘ.

No comments:

Post a Comment