Wednesday, December 12, 2012

যুদ্ধের ভয়াবহ স্মৃতি ভুলতে বুদ্ধগয়ায় যাচ্ছে বৃটিশ সেনারা


লিখেছেনঃ  শাসনজ্যোতি ভিক্ষু, ভারত থেকে মঙ্গলবার, 11 ডিসেম্ভর 2012 22:00
বুদ্ধা মহাবোধি বিহারের রাতের চিত্র
বুদ্ধা মহাবোধি বিহারের রাতের চি  
পোষ্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (PTSD) কথাটি এখন আর রাশভারী মনস্তত্ববিদদের মুখনিঃসুত গালভরা কোনো বচন নয়, সাধারণ্যে এ ধরনের সমস্যা এখন অহরহ দেখা যাচ্ছে। এমনকি বৃটিশ সেনাবাহিনীর সদস্যরাও ব্যাপক হারে এ সমস্যার শিকার হচ্ছে। আফগান আর ইরাক ফেরৎ সৈনিকরা এখন যুদ্ধের ভয়াবহ স্মৃতির তাড়নায় অসুস্থ হয়ে পড়ছেন। কিছুতেই তারা দুঃস্বপ্নবৎ এই স্মৃতিগুলো ভুলতে পারছে না
মঙ্গলবার প্রকাশিত রিপোর্ট ডেইলি ভাস্কর ডট.কম জানায়, এ সংকট উত্তরণে বৃটিশ সরকার অভিনব চিকিৎসা পদ্ধতির দিকে ঝুঁকেছে। এরই ধারাবাহিকতায় আগামী জানুয়ারী থেকে ভারতের বিহার প্রদেশে গৌতম বুদ্ধের ধ্যানস্থল বুদ্ধগয়ায় ৪হাজার বৃটিশ সেনাসদস্য পর্যায়ক্রমে ভ্রমণ করবে যুদ্ধের বয়াবহ স্মৃতি ভুলে মানসিক স্থিতি আর হারানো শান্তি ফিরে পেতে।
এ সূত্রে মানসিক সমস্যাক্রান্ত সৈন্যদের বোধিবৃক্ষ তীর্থ ভ্রমণে অনুমতি দেওয়ার জন্য বৃটিশ সেনাহিনীর পক্ষ থেকে বিহার ট্যুরিজম বোর্ডকে অনুরোধ করা হয়েছে।
সাক্ষাৎকারে তারা প্রকাশ করেছেন- পৃথিবীতে একমাত্র বুদ্ধমন্ত্রই পারে পীড়িত মানুষের দুঃখ লাঘব করতে, যেমনটা হয়েছে সম্রাট অশোকের বেলায়।
জানা গেছে ২০১৩ সালের জানুয়ারীতে ১০০ থেকে ১৫০ জনের একেকটি ব্যাচে করে বৃটিশ সৈন্যরা ভারতের বিহার রাজধানী পাটনা থেকে ১০০ কিলোমিটার দূরের ভগবান বুদ্ধের বোধিলাভের স্থান বুদ্ধগয়ায় যাবে ধ্যানমগ্নতায় (মেডিটেশন) ডুবে গিয়ে যুদ্ধের ভয়াবহ স্মৃতি ভোলার অভিযানে। এরপর তারা ভগবান বুদ্ধের প্রথম ধর্মপ্রচারস্থল সারনাথও যাবে।

No comments:

Post a Comment