Sunday, March 3, 2013

উপাসনালয় ও বেসরকারি সম্পত্তির উপর হামলা নিষ্ঠুর এবং অনাকাঙ্খিত:ব্রিটিশ হাইকমিশনার


রোববার | ৩ মার্চ ২০১৩ | ১৯ ফাল্গুন ১৪১৯ | ২০ রবিউস সানি ১৪৩৪

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন গত কয়েকদিনে দেশব্যাপী সহিংসতা এবং বেশকয়েকটি কান্ডজ্ঞ্যানহীন ও অনাকাঙ্খিত মৃত্যুর ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন।
আজ এক বিবৃতিতে ব্রিটিশ হাইকমিশনার বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে ও বেসরকারি সম্পত্তির উপর হামলাকে নিষ্ঠুর এবং অনাকাঙ্খিত বলে অভিহিত করেন। তিনি প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেন। ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।
ব্রিটিশ হাইকমিশনার বলেন, ‘আমি উপাসনালয় এবং ব্যক্তিগত সম্পত্তির উপর নিষ্ঠুর ও অসংগত হামলার নিন্দা জানাই।’
তিনি বলেন, একটি সহিষ্ণু রাষ্ট্র গড়তে, কঠিন সংগ্রাম এবং অনেক মূল্য দিতে হয়েছে। কতিপয় মানুষের নির্মম ও অগ্রহণযোগ্য কর্মকাণ্ডে এই বিশাল অর্জন ম্রিয়মান হচ্ছে।
তিনি আরও বলেন, যেখানে প্রত্যেক নাগরিকের শান্তিপূর্ণ প্রতিবাদ সমাবেশের অধিকার রয়েছে, সেখানে ভয়ভীতি প্রদর্শন এবং হরতাল আরোপ করে সকল নাগরিকের জীবন বিপর্যস্ত এবং স্বাভাবিক ব্যবসা-বাণিজ্য পরিচালনা ব্যাহত করা হচ্ছে।
এ ধরনের ঘটনা আন্তর্জাতিক সম্প্রদায় এবং যারা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী তাদের নেতিবাচক ধারণা দিচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।
ব্রিটিশ হাইকমিশনার সকল পক্ষকে সংযত থাকতে ও আইনের শাসনের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানান। তিনি বলেন, শান্তিপূর্ণ ও গঠনমূলক সংলাপের মধ্যদিয়ে মতপার্থক্য দুর করতে এবং অনর্থক সহিংসতার মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রের বিশ্বাসযোগ্যতা ও স্থিতি দুর্বল না করার জন্য যুক্তরাজ্য অব্যাহতভাবে আহ্বান জানাবে।

No comments:

Post a Comment