Monday, March 11, 2013

সহিংসতা সমাধানের পথ নয়: মজীনা (ভিডিও) - কূটনৈতিক প্রতিবেদক |


ঢাকা, সোমবার, ১১ মার্চ ২০১৩, ২৭ ফাল্গুন ১৪১৯, ২৮ রবিউস সানি ১৪৩৪
ড্যান ডব্লিউ মজীনা
ড্যান ডব্লিউ মজীনা

বাংলাদেশের সাম্প্রতিক সহিংসতায় মানুষের প্রাণহানির ঘটনায় যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। জানমালের ক্ষয়ক্ষতি, বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা দেশটিকে উদ্বিগ্ন করে তুলেছে। 
আজ সোমবার আমেরিকান সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা এসব কথা বলেন।
তিন সপ্তাহের যুক্তরাষ্ট্র সফর শেষে গত শনিবার বাংলাদেশে ফিরেছেন ড্যান মজীনা। 
মার্কিন রাষ্ট্রদূত বলেন, ভিন্ন মত প্রকাশে সহিংসতা সমাধানের পথ নয়। জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারকে অব্যাহতভাবে প্রয়াস চালিয়ে যেতে হবে।
বাংলাদেশে প্রধান দুটি রাজনৈতিক শক্তির মত-পার্থক্য সম্পর্কে মজীনা বলেন, ‘বাংলাদেশে সংঘাতমূলক রাজনীতি এখনো অব্যাহত রয়েছে। তাই প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতি আমার আহ্বান থাকবে একটি অবাধ, নিরপক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য তাঁরাই সমাধানের পথ খুঁজে নেবেন।’
পুলিশের প্রতি মারমুখী আচরণ, সম্পদ নষ্টসহ নানা সহিংসতার অভিযোগে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার দাবি উঠেছে—এ ব্যাপারে জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘এ বিষয়টি যথাযথ কর্তৃপক্ষ ভালো বলতে পারবে। বাইরের লোক হিসেবে আমার কোনো মন্তব্য করা উচিত নয়।’
জামায়াতের সাম্প্রতিক তত্পরতা সম্পর্কে আরেক প্রশ্নের জবাবে ড্যান ডব্লিউ মজীনা বলেন, সংঘাতই মত প্রকাশের একমাত্র পথ নয়। লোকজনের প্রাণহানি ও ক্ষয়ক্ষতি সাধন ভয়াবহ ব্যাপার। 
সহিংস তত্পরতার পরিপ্রেক্ষিতে জামায়াতকে সন্ত্রাসী সংগঠন বলা যায় কি না, এমন প্রশ্নের জবাবে মজীনা বলেন, ‘আমি যতটা জানি, জামায়াত একটি স্বীকৃত দল। দলটির একাধিক সাংসদ রয়েছেন।’ 
মার্কিন রাষ্ট্রদূত জানান, তাঁর সাম্প্রতিক সফরের সময় যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তাঁর কাছে বাংলাদেশের চলমান পরিস্থিতি সম্পর্কে জানতে চান, বিশেষ করে শাহবাগ নিয়ে মার্কিন কর্মকর্তারা জানতে চেয়েছেন। তখন মজীনা তাঁদের বলেছেন, মানুষ শান্তিপূর্ণ উপায়ে কীভাবে তাদের মত প্রকাশ করতে পারে, তার একটি উত্কৃষ্ট উদাহরণ হচ্ছে শাহবাগের আন্দোলন।



No comments:

Post a Comment